মেকানিক্যাল ড্রাফটিং উইথ ক্যাড-২

থ্রি-ডি সারফেস

এসএসসি(ভোকেশনাল) - মেকানিক্যাল ড্রাফটিং উইথ ক্যাড-২ - দ্বিতীয় পত্র (দশম শ্রেণি) | NCTB BOOK

কোনো ৰঘুর বর্হিভাগকে ঐ বস্তুর সারফেস বলে। সারফেস অবজেক্টগুলোর ভিতরের অংশ ফাঁকা থাকে। কতকগুলো ফেসের সমন্বয়ে সারফেস অবজেক্ট গঠিত হয়। সারফেস দুই প্রকার। যথা-

(১) 2D সারফেস এবং (২) 3D সারফেস।

ভিতরের অংশ ফাঁকা এমন বস্তুর তল তৈরিতে অটোক্যাডে 3D Face কমান্ড ব্যবহার করা হয়। 2D surface বা solid ও 3D Face এর পার্থক্য নিচে উল্লেখ করা হল-

  • 2D solid-এর শুধু দৈর্ঘ্য ও প্রস্থ আছে-এর কোনো উচ্চতা নেই বিধায় 2 কো-অর্ডিনেট নেওয়া প্রয়োজন হয় না।
  • 3D Face-এর বেলায় z-এর মান নিতে হয় না। কিন্তু এর পয়েন্টগুলো ধারাবাহিকভাবে নিতে হয় ।
  • 2D solid সারফেস এর কোনো ফেসকে হিডেন করা যায় না।
  • 3D Face কমান্ডের মাধ্যমে তৈরিকৃত যে কোনো এজকে হিডেন করা যায়। বাস্তবে সারফেস মডেলিং-এ 3D Face কমান্ড অধিক উপযোগী বলে বিবেচিত।

রিভল্ভ সারফেস (Revolve Surface)

একটি অক্ষকে কেন্দ্র করে সিলেক্ট করা বস্তু (entities) ঘুরিয়ে যে সারফেস তৈরি করা হয় তাকে রিভধ সারফেস বলে। Revsurf কমান্ড নিয়ে এই কাজ করা হয়। Revsurf কমান্ড প্রয়োগ করে কিভাবে থ্রিডি সারফেসের বস্তু তৈরি করা হয় তা ধারাবাহিকভাবে নিচে বর্ণনা করা হল-

অনুশীলন-১

View - 30 views- SW Isometric ক্লিক করতে হবে।

  • A B একটি অক্ষ টান। Polyline কমাত নিম্নে C এর মত একটি কার্ড অংকন কর।
  • Revsurf কমান্ড নিলে নির্দেশ আসবে-
  • Select object to revolve অর্থাৎ যে বস্তুটি ঘুরাতে চাও সেটি সিলেক্ট কর। বন্ধুটি সিলেক্ট করলে নির্দেশ আসবে-
  • Select object that defines the axia of revolution: যে বস্তুকে অক্ষ ধরে ঘুরাতে চাও সেটি সিলেক্ট করলে নির্দেশ আসবে-
  • Specify the start angle <> এ অবস্থায় এন্টার দাও।
  • Specify included angle 360 >: আবার এন্টার দাও। এখন বন্ধুটি শেড করে দেখলে আরও স্পষ্ট দেখাবে।

 

টেবুলেটেড সারফেস (Tabulated Surface)

একটি কার্ড এবং একটি লাইন দিয়ে তৈরি সারফেসকে টেবুলেটেড সারফেস বলে। Tubsurf কমাণ্ড নিয়ে একটি নির্দিষ্ট পথ ও ভেক্টর বাছাইয়ের মাধ্যমে জালি (Mesh) তৈরি করা হয়। Tabsurf কমান্ড নিয়ে কিভাবে টেলেটেড সারফেস তৈরি করা হয় তা নিচে

বর্ণনা করা হল-

  • Tabsurf কমান্ড লিখে এন্টার করলে নির্দেশ আসবে-
  • Select object for path curve : পার্থ কার্ড সিলেক্ট করলে নির্দেশ আসবে-
  • Select object for direction vector : ডিরেকশন ভেক্টরটি সিলেক্ট করলে নিচের চিত্রটি অক্ষিত হবে।

Rulesurf কমান্ড (Rnlesurf Command)

দুটি কার্ড ( entitles) এর মাঝে বহুভুজ জাতীয় জালির মাধ্যমে যে সারফেস তৈরি হয় তাকে রুল সারফেস বলে। Rulesurf কমান্ড দিয়ে এ কাজ করা হয়। Rulesurf কমান্ডের সাহায্যে দুটি সিলেক্টেড বস্তুর মাঝে জালি (Mesh) তৈরি করার ধাপগুলো নিচে দেখানো হয়েছে। (চিত্র নং- ১৪.৩.৩ এর মত দুটি কার্ড অঞ্জন করতে হবে

  • Rulesurf কমান্ড এন্টার করণে নির্দেশ আসবে-
  • Select 1st define curve : ১ম কার্ডটি সিলেক্ট করলে নির্দেশ আসবে-
  • Select 201 define curve : ২য় কার্ডটি সিলেক্ট করলে 2nd step বা 3d step এর মত ছবি অঙ্কিত হবে।

Edgeaurf কমান্ড  (Edgesurf Command)

পরস্পর ছেদ করা ৪টি কার্ডের মাঝে জালি দিয়ে তল তৈরি করার জন্য Edgesurf কমান্ড ব্যবহার করা হয়। Edgesurf কমান্ড প্রয়োগ পদ্ধতি ধারাবাহিকভাবে নিচে বর্ণনা করা হল-

  • Spline কমান্ড নিয়ে ১৪.৩.৪ নং চিত্রের মত একটি ছবি আঁকতে হবে। Edgesurf কমান্ড নিয়ে অঙ্কিত বস্তুর প্রতিটি edge সিলেক্ট করতে হবে। জলিত ঘনত্বের Default ान Suritab, = 6 এবং Surftab2 = 6 ক্রমে M দিক ও N দিকের জন্য নির্ধারিত আছে।
  • উল্লেখিত মানগুলো পরিবর্তিত করতে হলে Setvar কমান্ড লিখে এন্টার করলে নির্দেশ আসবে-

(ক) Enter variable name or[?]: অর্থাৎ ভেরিয়েবলের নাম লিখুন। এখানে Surftab 1 লিখে এন্টার করে এবং নতুন মান দিয়ে এন্টার করতে হবে। 

(খ) অনুরুপভাবে Surftab2 লিখে এন্টার করে এবং নতুন মান লিখে এন্টার করতে হবে।

কুন সারফেস (Cone's surface)

কুন সারফেস তৈরি করার জন্য Edgesurf কমান্ড ব্যবহার করতে হবে। জটিল আকারের ডল তৈরির জন্য কুন সারফেস প্রয়োজন হতে পারে। Steve Coon-এ তলের আবিষ্কারক। তার নামানুসারে এ তলের নাম রাখা হয়েছে। জটিল আকৃতির বস্তু যেমন- ১। এয়ার ক্রাফট (Aircraft), ২। জাহাজ (Ship), ৩। পাড়ি (Auto mobile) ডিজাইনের জন্য Cone's surface ব্যবহার করা হয়। Spline কার্ডের মাঝে মসৃণ ভন তৈরির জন্য কুন সারফেস তৈরি করা হয়।

ফুল সারফেস তৈরির পদ্ধতি নিম্নরুপ-

১ । Spline কমান্ড নিয়ে একটি তল তৈরি করতে হবে। তলটি তৈরির জন্য কমপক্ষে এটি Spline রেখা ব্যবহার দরকার। অথবা লাইন, আর্কও ব্যবহার করা যায়। 

২ । Edgesurf কমান্ড নিয়ে এন্টার করলে নির্দেশ আসবে- 

৩। Select edge 1: অর্থাৎ ১ম প্রাপ্ত রেখাটি সিলেক্ট করো। ১ম এজটি সিলেক্ট করার পর নির্দেশ আসবে- 

8 | Select edge 2: ২য় প্রায় রেখাটি সিলেক্ট করলে নির্দেশ আসবে- 

৫। Select edge 3: ৩য় প্রায় রেখাটি সিলেক্ট করা হলো। | 

৬। Select edge 4: ৪র্থ প্রান্ত রেখাটি সিলেক্ট করলে জায়গাটি মেস দ্বারা পূর্ণ হবে। এখন Shade করে বস্তুটি দেখলে আরও স্পষ্টভাবে দেখা যাবে।

 

 

Content added By

আরও দেখুন...

Promotion